Ideal Commerce College
Ideal Commerce College

Call Now
01716-854411


এক নজরে আইডিয়াল কমার্স কলেজ

দেশের খ্যাতনামা শিক্ষাবিদ, বুদ্ধিজীবী ও মেধাবী ব্যক্তিত্বের দিক-নির্দেশনা এবং তত্ত্বাবধানে পরিচালিত ‘আইডিয়াল কমার্স কলেজ’-এর নিজস্ব ক্যাম্পাস ঢাকা শহরের প্রাণকেন্দ্র ফার্মগেট এলাকায় অবস্থিত। অত্যন্ত সুন্দর ও মনোরম পরিবেশে শিক্ষার্থীদের মেধা এবং মনন বিকাশের জন্য রয়েছে ঝকঝকে পরিষ্কার-পরিচছন্ন ক্লাসরুপ, সমৃদ্ধ লাইব্রেরি, অডিটরিয়াম, আধুনিক কম্পিউটার ল্যাব ও ইন্টারনেটসহ প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধা। ডিবেটিং, উপস্থিত বক্তৃতা, ইনডোর গেমস্ ও আউটডোর কার্যক্রম থাকছে যুগ-চাহিদা অনুযায়ী। সর্বোপরি রাজনীতিমুক্ত ও ধূমপানমুক্ত সুশৃঙ্খল একটি অনন্যসাধারণ ক্যাম্পাসের নিশ্চয়তাসহ উন্নত ও যুগোপযোগী শিক্ষাক্ষেত্রের একটি গর্বিত ও ব্যতিক্রমী নাম ‘আইডিয়াল কমার্স কলেজ’। কর্মমুখী শিক্ষায় উজ্জীবিত করে শিক্ষার্থীদেরকে সার্থকতার আঙিনায় পৌঁছে দেয়ার অঙ্গীকার নিয়ে এ কলেজ শিক্ষা উন্নয়নের সার্বিক উদ্যোগ গ্রহণ করেছে। শিক্ষার্থীবৃন্দকে বাংলাদেশের যোগ্য ও সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য যে সব বৈশিষ্ট্য ও গুণাবলিতে তাদেরকে ঋদ্ধ করা আবশ্যক আইডিয়াল কমার্স কলেজ সে দিকগুলোকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। সুযোগ্য পরিচালনা কমিটির বিজ্ঞতা, প্রজ্ঞা ও বিচক্ষণতা কলেজ পরিচালনার ক্ষেত্রে যথাযথভাবে নিয়োজিত হচ্ছে স্বাচ্ছন্দ্যময় শিক্ষাপরিবেশ সৃষ্টির লক্ষ্যে। নির্মল পরিবেশের জন্য রয়েছে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা। অভিজ্ঞ ও মেধাবী শিক্ষকম-লী পরিপূর্ণ মেধা, প্রজ্ঞা ও নিষ্ঠা প্রয়োগের মাধ্যমে প্রতিষ্ঠানের উত্তরোত্তর সার্বিক উন্নয়নে অব্যাহত প্রয়াস চালিয়ে যাচ্ছেন। ভিজিটিং প্রফেসর ও অতিথিবক্তা তাঁদের প্রজ্ঞার ব্যাপ্ত পরিম-ল হতে শিক্ষার্থীদেরকে দান করে যাচ্ছেন শিক্ষার সুপ্রভ ঐশ্বর্য। শ্রেণিকক্ষে পাঠদান রয়েছে সুনির্ধারিত পাঠদান পরিকল্পনা। নির্দিষ্ট সময়সীমার মাঝে পাঠ্যসূচির সামগ্রিক বিষয় যাতে শিক্ষার্থীবৃন্দ সহজে আত্মস্থ করতে পারে তার জন্য পাঠ্যসূচিকে প্রতিটি ক্লাসের জন্য সুনির্দিষ্ট করে দেয়া হয়েছে। লেকচারশিট, পুনরালোচনা, ক্লাস টেস্ট, অ্যাসাইনমেন্ট, টিউটোরিয়াল পরীক্ষার মাধ্যমে পাঠদান ও মূল্যায়ন প্রক্রিয়ার সুব্যবস্থা রাখা হয়েছে শিক্ষার্থীদের জন্য। এ প্রক্রিয়ায় পাঠদান সমাপনীর পর সিমেস্টার পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করে শিক্ষার্থীদের পরীক্ষা প্রস্তুতিকে সহজসাধ্য করে তোলা হয়। মেধাবী ও দরিদ্র ছাত্র-ছাত্রীদের জন্য স্টাইপেন্ড ও আর্থিক সাহায্যের ব্যবস্থা রয়েছে। এ ছাড়া ভালো ফলাফল অর্জনকারীদের জন্য রয়েছে বিশেষ সুযোগ সুবিধা। শিক্ষার্থীদের মেধা, মনন, প্রজ্ঞা ও সৃজনশীলতার পরিপূর্ণ বিকাশের লক্ষ্যে প্রতিবছর নির্ধারিত সময়ে কলেজ বার্ষিক প্রকাশের ব্যবস্থা রয়েছে। উন্নত বিশ্বের আধুনিকতা এদেশের বর্তমান প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যেই প্রতিষ্ঠিত হয়েছে ICC নামক শিক্ষা প্রতিষ্ঠানটি। যার মূল শ্লোগান ‘ব্যবসায় শিক্ষায় আধুনিকতার ছোঁয়া’। আধুনিকতার ছোঁয়ায় শিক্ষা উন্নয়নের শ্রেষ্ট পদ্ধতি সহশিক্ষামূলক কার্যক্রম। শিক্ষার অন্তর্শক্তি শিক্ষার্থীদের মাঝে যাতে জন্ম দেয় মনুষ্যত্বের, তারা যাতে গড়ে ওঠে আলোকিত মানুষ হিসেবে সেই লক্ষ্যে আইডিয়াল কমার্স কলেজের সকল কার্যক্রম আবর্তিত। আর তাই সহশিক্ষামূলক কার্যক্রমের অংশ হিসেবে এ কলেজে রয়েছে তিনটি ক্লাব। এগুলো হচ্ছে-

ICC-Debating and Cultural Club: এই ক্লাবের মূল উদ্দেশ্য হল ছাত্র-ছাত্রীদের জন্য চিত্ত বিনোদনের ব্যবস্থার সাথে সাথে শিক্ষার বিভিন্ন বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভের আনন্দঘন পরিবেশ সৃষ্টি।

ICC-Language Club: “English is the first language of the world” এই উক্তিটির দিকে লক্ষ্য রেখেই এই ক্লাবের কার্যক্রম পরিচালিত হবে।

ICC-Business Club: “Commerce is the driving force of the modern economy”-এই পঙ্ক্তিটিকে সামনে রেখেই পরিচালিত হবে ‘ICC-Business Club’। এই ক্লাবের কার্যক্রমের মাধ্যমে প্রতিটি ছাত্র-ছাত্রী নিজেদেরকে পুস্তকনির্ভর লেখাপড়ার তত্ত্বীয় গণ্ডির সাথে বাস্তব ব্যবসায় জগতকে সংশ্লিষ্ট করার সুযোগ পাবে। এই ক্লাবের মুখ্য উদ্দেশ্য হচ্ছে প্রতিটি শিক্ষার্থীকে ভবিষ্যতের কার্যক্রম ব্যবস্থাপক (Executive) ও উদ্যোক্তা (Entrepreneur) হওয়ার পথে এগিয়ে নেওয়া।

মৌলিক আদর্শ : আইডিয়াল কমার্স কলেজের মৌলিক আদর্শ হল সৎ, সুশিক্ষিত, সুযোগ্য ও নিষ্ঠাবান মানুষ তৈরি করা। অসততা ও অবক্ষয়ের বর্তমান সামাজিক প্রেক্ষাপটে সৎ, আদর্শ ও নিষ্ঠাবান মানুষ তৈরি করা একান্তই জরুরি। জরুরি দেশের প্রয়োজনে, জরুরি সামাজিক প্রয়োজনে।

উদ্দেশ্য : 1. ব্যবসায় শিক্ষায় সুশিক্ষিত করে সৎ ও নিষ্ঠাবান মানবসম্পদ তৈরি করা। 2. উন্নত ও আধুনিক চিন্তা-চেতনায় সমৃদ্ধ যুগোপযোগী সুনাগরিক তৈরি করা। 3. উচ্চ মাধ্যমিক স্তর থেকেই উচ্চ শিক্ষার ক্ষেত্র তৈরি করা।