Ideal Commerce College
Ideal Commerce College

Call Now
01716-854411


অধ্যক্ষের বাণী

Dr. M. A. Halim Patwary

যুগের চাহিদা মেটাতে প্রয়োজন যুগোপযোগী গুনগত মানসম্মত শিক্ষা। আজকের তরুন প্রজন্ম শুধুই দেশের সম্পদ নয়-বিশ্বসম্পদ। তাঁদের জন্যে প্রয়োজন আন্তর্জাতিক মানের শিক্ষা। শিক্ষাক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনতে হবে। এদেশে এখনো সীমাবদ্ধতা রয়েছে যুগোপযোগী শিক্ষার, কর্মমুখী শিক্ষার এবং উচ্চ শিক্ষার। শিক্ষার সাথে সম্পৃক্ত জীবনের অভিজ্ঞতা দিয়ে আমি এই যথার্থ বাস্তবতাকে অনুধাবন করি। দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে, জাতিকে সমৃদ্ধ করতে হবে আমাদের সামর্থ্য অনুযায়ী। উন্নত আধুনিক, বাস্তবসম্মত শিক্ষায় শিক্ষিত করতে হবে আমাদের তরুণদেরকে। জ্ঞানভান্ডার সমৃদ্ধ করতে হবে এমনভাবে যেন যে কোন পরিস্থিতিতে, যে কোন পরিবেশে, বিশ্বের যে কোন সীমানায় তারা গাইতে পারে জীবনের জয়গান, পবিত্র মাতৃভূমির জয়গান। তাঁদেরকে স্বপ্ন দেখাতে হবে অগ্রগতির, সমৃদ্ধির এবং দুর্নীতিমুক্ত আদর্শ সমাজের। আমি নিজের অন্তরের গহীনে লালন করি এ সুমহান স্বপ্ন। সমগ্র সত্তায়, সমগ্র জীবনে আমি উন্নত শিক্ষার জন্যে, গুণগত শিক্ষার জন্যে নিজেকে উৎসর্গ করতে চাই ।



ব্যবসায় শিক্ষা এখন মুক্ত বাজারমুখী শিক্ষা। শিক্ষা ব্যবস্থায় এটি একটি গুরুত্বপূর্ণ শাখা। দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের জন্য ব্যবসায় শিক্ষার প্রয়োজনীয়তা যুগোপলব্ধি। পাশাপাশি বিজ্ঞানী হলভেনের কথায় তাল মিলিয়ে বলতে হয়-“We need Science more than ever before”. আধুনিক যুগ বিজ্ঞানের যুগ। জীবনযাত্রার মান উন্নয়ন এবং জীবনকে সুন্দর করার জন্য চাই বিজ্ঞান শিক্ষা। বিজ্ঞান শিক্ষা দিয়েই বিশ্বায়নের এ যুগে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলা সম্ভব। তথ্যপ্রযুক্তির উৎকর্ষের এ যুগে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা মোটেই সাংঘর্ষিক নয়, একে অপরের সম্পূরক।



ভাল ফলাফল নিয়মানুবর্তিতা, শৃঙ্খলা, সময়নিষ্ঠা, অধ্যবসায়, জ্ঞানার্জনে প্রতিযোগিতা ও রাষ্ট্রীয় কর্মকান্ডে অংশগ্রহণ করে নান্দনিক মহিমায় পরিচালিত আইডিয়াল কমার্স কলেজ সময়ের চাহিদা বিবেচনায় রেখে ব্যবসায় শিক্ষার পাশাপাশি বিজ্ঞান শাখা চালু করে এবং “গুণগত শিক্ষায় আধুনিকতার ছোঁয়া” শ্লোগানকে সামনে রেখে যুগের চাহিদা পূরণের লক্ষ্যে এগিয়ে চলেছে ।



বর্তমানে আমাদের দেশে উচ্চ শিক্ষার ক্ষেত্রে উন্নত ও চাহিদানুগ শিক্ষা খানিকটা নিশ্চিত হলেও উচ্চ মাধ্যমিক পর্যায়ে এখনো সঙ্কট আছে, আছে সীমাদ্ধতা। এ সঙ্কট ও সীমাবদ্ধতা হতে উত্তরণের জন্য চলছে সংশ্লিষ্ট সকলের ঐকান্তিক প্রচেষ্টা। উচ্চ শিক্ষিত, সুদক্ষ ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলীর অব্যাহত প্রয়াস আর কলেজের গভর্নিং বডির সমন্বিত আন্তরিক প্রচেষ্টায় পরিচালিত হচ্ছে আইডিয়াল কমার্স কলেজ। আমাদের এই মহৎ উদ্দেশ্য সুধীজনের একান্ত পরামর্শ ও প্রেরণায় সার্থক হবে। ছাত্র-ছাত্রীদের শিক্ষার গুণগত মান উন্নয়ণের মাধ্যমে দেশ ও জাতির কল্যাণে প্রত্যক্ষ ও পরোক্ষ অংশগ্রহণই আমাদের অঙ্গীকার ।






    মো: বিল্লাল হোসেন
    অধ্যক্ষ, আইডিয়াল কমার্স কলেজ, ঢাকা ।